ব‍্যঞ্জনসন্ধি | সন্ধি | বাংলা ব্যাকরণ | BanglaSahayak.com

 

ব‍্যঞ্জনসন্ধি :

ব‍্যঞ্জনে ব‍্যঞ্জনে বা ব‍্যঞ্জনে স্বরে যে মিলন তাই ব‍্যঞ্জন‌সন্ধি।

স্বরের সঙ্গে ব্যঞ্জনের, ব্যঞ্জনের সঙ্গে স্বরের বা ব্যঞ্জনের সঙ্গে ব্যঞ্জনের মিলনে যে সন্ধি হয় তাকে ব্যঞ্জনসন্ধি বলে।

ব্যঞ্জনসন্ধিকে তিন শ্রেণিতে ভাগ করে আলোচনা করতে পারি।

ক) স্বরে ব্যঞ্জনে সন্ধি
খ) ব্যঞ্জনে স্বরে সন্ধি
গ) ব্যঞ্জনে ব্যঞ্জনে সন্ধি

ক) স্বরে ব্যঞ্জনে সন্ধি

সূত্র -১ :
স্বর + ছ্ = চ্ছ

স্বরবর্ণের পর ছ্ থাকলে ছ্ বদলে চ্ছ্  হয়ে যায়।

প্র + ছদ =প্রচ্ছদ
পরি + ছদ = পরিচ্ছদ
প্র + ছায়া = প্রচ্ছায়া
তরু + ছায়া = তরুচ্ছায়া
বট + ছায়া = বটচ্ছায়া
উপ + ছায়া = উপচ্ছায়া
বি + চ্ছেদ  =বিচ্ছেদ
মূল + ছেদ = মূলচ্ছেদ
পরি + ছেদ = পরিচ্ছেদ
পূর্ণ + ছেদ = পূর্ণচ্ছেদ
নদী + ছবি = নদীচ্ছবি
মুখ+ছবি = মুখচ্ছবি
রবি+ছবি = রবিচ্ছবি
আ+ছাদন = আচ্ছাদন
আ + ছন্ন = আচ্ছন্ন
মতি+ছন্ন = মতিচ্ছন্ন
আলোক+ছটা = আলোকচ্ছটা


খ) ব্যঞ্জনে স্বরে সন্ধি

সূত্র – ২:
বর্গের প্রথম বর্ণের পর স্বরবর্ণ থাকলে প্রথম বর্ণ স্থানে সেই বর্গের তৃতীয় বর্ণ হয়।

ক্ স্থানে গ্


দিক্ + অন্ত = দিগন্ত

দিক্ + অম্বর =দিগম্বর 

দিক্ + অঙ্গনা = দিগঙ্গনা

পৃথক + অন্ন =পৃথগন্ন

বাক্ + আড়ম্বর = বাগাড়ম্বর

বাক্ + ঈশ = বাগীশ


বাক্ + ঈশ্বরী = বাগীশ্বরী

বাক্ + ইন্দ্রিয় = বাগিন্দ্রিয়

দিক্ + ইন্দ্র = দিগিন্দ্র

প্রাক্ + উক্ত = প্রাগুক্ত

প্রাক্ + ঐতিহাসিক = প্রাগৈতিহাসিক

ণিচ্+অন্ত =ণিজন্ত


ট্ স্থানে ড্ (ড়্)

ষট্ + ঋতু = ষড়ঋতু

ষট্  + আনন = ষড়ানন

ষট্ + ঐশ্বর্য = ষড়ৈশ্বর্য

ষট্ + অঙ্গ = ষড়ঙ্গ

ষট্ + অঙ্গক = ষড়ঙ্গক

ষট্ + অক্ষর = ষড়ক্ষর


ত্ স্থানে দ্

কৃৎ + অন্ত =কৃদন্ত
মৃৎ + অঙ্গ = মৃদঙ্গ
জগৎ + ঈশ = জগদীশ
জগৎ + অম্বা = জগদম্বা
জগৎ + আনন্দ =জগদানন্দ
জগৎ + ঈশ্বরী = জগদীশ্বরী
সৎ + ইচ্ছা = সদিচ্ছা
সৎ + অর্থক = সদর্থক
সৎ + অসৎ = সদসৎ
সৎ + আশয় = সদাশয়
শরৎ + ইন্দু = শরদিন্দু
তৎ + উপরি = তদুপরি


গ) ব্যঞ্জনে ব্যঞ্জনে সন্ধি

সূত্র-৩ :
ত্/দ্ + চ্ =  চ্চ্
ত্/দ্ + ছ্ = চ্ছ্

ত্ বা দ্-এর পরে চ্  যুক্ত হলে উভয়ে মিলে চ্চ্  হয়। ছ্ থাকলে চ্ছ্।

ত্,দ্ +চ্ = চ্চ্
উৎ+চারণ = উচ্চারণ
বিপদ্+চিন্তা = বিপচ্চিন্তা
চলৎ +চিত্র = চলচ্চিত্র
সৎ + চরিত্র = সচ্চরিত্র
শরৎ + চন্দ্র = শরচ্চন্দ্র
সৎ + চাষি = সচ্চাষি

ত্,দ্+ছ্=চ্ছ্

উৎ +ছল = উচ্ছল
উৎ+ছেদ = উচ্ছেদ
বিপদ্ + ছায়া = বিপচ্ছায়া
তদ্ + ছবি = তচ্ছবি

সূত্র -৪ :
ত্/দ্ +জ্ = জ্জ্
ত্/দ্ +ঝ্ =জ্ঝ

ত্,দ্ +জ্ = জ্জ্
যাবৎ + জীবন = যাবজ্জীবন
উৎ + জ্বল = উজ্জ্বল
উৎ + জীবিত = উজ্জীবিত
বিপদ্+জাল = বিপজ্জাল
বিপদ্+জনক = বিপজ্জনক
তৎ+জন‍্য = তজ্জন্য
সৎ +জন = সজ্জন

ত্,দ্ +ঝ্ =জ্ঝ

কুৎ+ঝটিকা = কুজ্‌ঝটিকা
মহৎ+ঝঞ্ঝা = মহজ্‌ঝঞ্ঝা
এতদ্ + ঝঙ্কার = এতজ্ঝঙ্কার


সূত্র – ৫ :
ত্/দ্ + শ্ = চ্ছ

ত্ বা দ্-এর পরে শ্ যুক্ত হলে ত্/দ্ স্থানে চ্ এবং  শ্ স্থানে ছ্ হয়।

যেমন:
চলৎ + শক্তি = চলচ্ছক্তি
উদ্+শ্বাস = উচ্ছ্বাস
উদ্+শ্বসিত = উচ্ছ্বসিত
মৃদ্+শকটিকা = মৃচ্ছকটিকা

সূত্র ৬:
ত্/দ্ + হ্ = দ্ধ

ত্ বা দ্-এর সাথে হ্ যুক্ত হলে ত্ বা দ্ স্থানে দ্ হয় এবং হ্ স্থানে ধ্ হয়।

উদ্+হার = উদ্ধার
উদ্ +হত = উদ্ধত
তদ্+হিত = তদ্ধিত
পদ্ + হতি = পদ্ধতি


সূত্র ৭:

 ত্/দ্ + ট্/ঠ্ = ত্/দ্ > ট্

ত্ বা দ্-এর সাথে ট্ বা ঠ্ যুক্ত হলে ত্ বা দ্ বদলে গিয়ে ট্ হয়।

তদ্+টীকা = তট্টীকা
বৃহৎ+টঙ্ক= বৃহট্টঙ্কা
উৎ + টলন = উট্টলন


সূত্র ৮: 

ত্/দ্ + ড্/ঢ্ = ত্/দ্ > ড্

উৎ+ডীন = উড্ডীন
বৃহৎ+ ঢক্কা = বৃহড্ ঢক্কা
মহৎ +ডঙ্কা = মহড্ ডঙ্কা


সূত্র ৯:

 ষ্ + ত্/থ্ = ত্>ট্ এবং থ্>ঠ্

ষ্-এর সাথে ত্ বা থ্ যুক্ত হলে ত্ থেকে হয় ট্ এবং থ্ থেকে হয় ঠ্।

বৃষ্+তি = বৃষ্টি
ষষ্+থ্ = ষষ্ঠ
তুষ্ + ত =তুষ্ট
দৃশ্ +তি = দৃষ্টি

সূত্র ১০: 

ত্/দ্ + ল্ = ত্/দ্ > ল্

ত্ বা দ্-এর সাথে ল্ যুক্ত হলে ত্ বা দ্ পরিবর্তিত হয়ে ল্ হয়। 

বিদ্যুৎ +লেখা = বিদ্যুল্লেখা
উৎ+লেখ = উল্লেখ
উৎ+লিখিত = উল্লিখিত
বৃহৎ+ললাট = বৃহল্ললাট
উৎ +লসিত =উল্লসিত


সূত্র ১১:

 ন্ + শ্/স্/হ্ = ন্>অনুস্বার(ং)

ন্-এর সাথে শ্,স্ বা হ্ যুক্ত হলে ন্ স্থানে অনুস্বার হয়।

দন্+শন = দংশন
জিঘান্+সা = জিঘাংসা
মীমান্+সা = মীমাংসা

বৃন্ +হণ = বৃংহণ


বৃন্+হিত = বৃংহিত

প্রশন্ + সা = প্রশংসা 

সূত্র ১২: 

ম্+ত্ = ম্>ন্

ম্-এর সাথে ত্ যুক্ত হলে ম্-স্থানে ন্ হয়। 

গম্+তব‍্য = গন্তব‍্য
নিয়ম্+তা = নিয়ন্তা
শাম্+ত = শান্ত

সূত্র ১৩: 

ম্+স্পর্শ‌ধ্বনি = ম্> অনুস্বার অথবা বর্গের শেষ ধ্বনি

কিম্+কর্তব‍্য = কিংকর্তব‍্য
কিম্+কর = কিংকর
শম্+কর = শংকর

সূত্র ১৪: 

উৎ + স্থা/স্তম্ভ্ = স লোপ

উৎ উপসর্গের সাথে স্থা বা স্তম্ভ ধাতু-জাত শব্দ যুক্ত হলে স্ লোপ পায়।

উৎ+স্থান = উত্থান
উৎ+ স্থিত = উত্থিত
উৎ+স্তম্ভ = উত্তম্ভ
উৎ+স্থাপন = উত্থাপন
উৎ + স্থাপিত =উত্থাপিত



সূত্র ১৫: 

ক্,চ্,ট্,প্ + স্বর/ঘোষ ব‍্যঞ্জন/য্,র্,ল্,ব্,হ্ = ক্,চ্,ট্,প্ > বর্গের তৃতীয় ব‍্যঞ্জন

ণিচ্+অন্ত = ণিজন্ত
বাক্+আড়ম্বর = বাগাড়ম্বর
দিক্+গজ = দিগ্‌গজ 
সুপ্+অন্ত = সুবন্ত
প্রাক্+জ‍্যোতিষ = প্রাগ্‌জ‍্যোতিষ
বাক্+দত্তা = বাগ্‌দত্তা


সূত্র ১৬: 

ত্ + স্বর/গ্, ঘ্, দ্, ধ্, ব্, ভ্/য্, র্,ব = ত্>দ্

ত্-এর সাথে স্বরধ্বনি, গ্,ঘ্,দ্,ধ্,ব্,ভ্ অথবা য্,র্,ব্ যুক্ত হলে ত্-স্থানে দ্ হয়।

জগৎ+ঈশ্বর = জগদীশ্বর
উৎ+গত = উদ্গত
মহৎ+ভয় = মহদ্ভয়
বৃহৎ+রথ = বৃহদ্রথ
জগৎ+বন্ধু = জগদ্বন্ধু


সূত্র ১৭:  

বর্গের প্রথম ব্যঞ্জন + মাত্র/ময় = প্রথম ব‍্যঞ্জন> পঞ্চম ব‍্যঞ্জন

বর্গের প্রথম ব্যঞ্জনের সাথে মাত্র বা ময় যুক্ত হলে প্রথম ব্যঞ্জনের স্থানে পঞ্চম ব‍্যঞ্জন হয়।

কিঞ্চিৎ+মাত্র = কিঞ্চিন্মাত্র (ৎ মানে ত্) 

বাক্+ময় = বাঙ্ময়

চিৎ+ময় = চিন্ময়

অপ্+ময় = অম্ময়


সূত্র ১৮: 

বর্গের ২য়, ৩য়, ৪র্থ ব‍্যঞ্জন + বর্গের ১ম,২য় ব‍্যঞ্জন / শ্,ষ্,স্ = ২য়,৩য়,৪র্থ ব‍্যঞ্জন > ১ম ব‍্যঞ্জন

বর্গের ২য়, ৩য়, ৪র্থ ব‍্যঞ্জনের সাথে বর্গের প্রথম বা দ্বিতীয় ব‍্যঞ্জন অথবা শিস ধ্বনি যুক্ত হলে ২য়,৩য়,৪র্থ ব‍্যঞ্জনের স্থানে প্রথম ব্যঞ্জন হয়।

বিপদ্+কাল = বিপৎকাল
ক্ষুধ্+পিপাসা = ক্ষুৎপিপাসা
ক্ষুধ্+কাতর = ক্ষুৎকাতর



সূত্র ১৯:  

সম্ + √কৃ ধাতুজাত শব্দ = স্-এর আগম ও ম্> অনুস্বার 

সম্ উপসর্গের সাথে কৃ-ধাতুজাত শব্দ যুক্ত হলে ম্ হয় অনুস্বার এবং একটি স্-এর আগম ঘটে।

সম্+কার = সংস্কার
সম্+কৃত = সংস্কৃত


সূত্র ২০: 

পুম্ + বর্গের প্রথম/দ্বিতীয় ব‍্যঞ্জন = ম্ > অনুস্বার এবং শ্ বা স্ আগম

পুম্ শব্দের সাথে বর্গের প্রথম বা দ্বিতীয় ব‍্যঞ্জন যুক্ত হলে ম্ হয় অনুস্বার এবং শ্ বা স্-এর আগম ঘটে।

পুম্+কোকিল = পুংস্কোকিল
পুম+চাতক = পুংশ্চাতক
পুম্+চকোর = পুংশ্চকোর
পুম্+চালিত = পুংশ্চালিত

নিপাতনে সিদ্ধ ব্যঞ্জনসন্ধি :

কতকগুলি ব‍্যঞ্জন‌সন্ধি সূত্র অনুসারে হয় না। এই রূপ সন্ধিকে নিপাতনে সিদ্ধ ব্যঞ্জনসন্ধি বলা হয়।

নিচের সন্ধিগুলি নিপাতনে সিদ্ধ।

হরি+চন্দ্র = হরিশ্চন্দ্র
বন+পতি = বনস্পতি
তৎ+কর = তস্কর
দিব্+লোক = দ‍্যুলোক
দিব্+মণি =দ্যুমণি
আ+চর্য = আশ্চর্য
বৃহৎ+পতি = বৃহস্পতি
পতৎ+অঞ্জলি = পতঞ্জলি
পর+পর = পরস্পর
গো +পদ = গোস্পদ 

বিসর্গ সন্ধি

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top