গাহি সাম্যের গান
যেখানে আসিয়া এক হয়ে গেছে সব বাধা-ব্যবধান,
যেখানে মিশেছে হিন্দু-বৌদ্ধ-মুসলিম ক্রিশ্চান।
গাহি সাম্যের গান
গাহি সাম্যের গান! কে তুমি?
পার্সি? জৈন? ইহুদি? সাঁওতাল, ভীল, গারাে
কনফুসিয়াস্? চার্বাক- চেলা? বলে যাও, বল আরও!
বন্ধু, যা খুশি হও,
পেটে-পিঠে, কাঁধে-মগজে যা-খুশি পুঁথি ও কেতাব বও,
কোরান-পুরাণ-বেদ-বেদান্ত-বাইবেল-ত্রিপিটক
জেন্দাবেস্তা-গ্রন্থ-সাহেব পড়ে যাও যত সখ,
কিন্তু কেন এ পণ্ডশ্রম, মগজে হানিছ শূল?
দোকানে কেন এ দর-কষাকষি?- পথে ফোটে তাজা ফুল!
তােমাতে রয়েছে সকল কেতাব সকল কালের জ্ঞান,
সকল শাস্ত্র খুঁজে পাবে সখা খুলে দেখ নিজ প্রাণ!
তােমাতে রয়েছে সকল ধর্ম, সকল যুগাবতার,
তােমার হৃদয় বিশ্ব-দেউল সকলের দেবতার।
কেন খুঁজে ফের দেবতা-ঠাকুর মৃত-পুথি-কঙ্কালে?
হাসিছেন তিনি অমৃত-হিয়ার নিভৃত অন্তরালে!
বন্ধু, বলিনি ঝুট,
এইখানে এসে লুটাইয়া পড়ে সকল রাজমুকুট
এই হৃদয়ই সে নীলাচল, কাশী, মথুরা, বৃন্দাবন
বুদ্ধগয়া এ, জেরুজালেম এ, মদিনা, কাবা-ভবন
মজিদ এই, মন্দির এই, গির্জা এই হৃদয়
এইখানে বসে ঈসা মুসা পেল সত্যের পরিচয়।
এই রণ-ভূমে বাশির কিশাের গাহিলেন মহা-গীতা
এই মাঠে হলাে মেষের রাখাল নবিরা খােদার মিতা।
এই হৃদয়ের ধ্যান-গুহা মাঝে বসিয়া শাক্যমুনি।
ত্যজিল রাজ্য মানবের মহা-বেদনার ডাক শুনি
এই কন্দরে আরব-দুলাল শুনিতেন আহ্বান,
এইখানে বসি গাহিলেন তিনি কোরানের সাম-গান!
মিথ্যা শুনিনি ভাই,
এই হৃদয়ের চেয়ে বড়াে কোনাে মন্দির-কাবা নাই।
1. ‘সাম্যবাদী’ কবিতাটি প্রথম যে পত্রিকায় প্রকাশিত হয়–
A) বিজলী
B) লাঙল
C) সওগাত
D) গণবাণী
2. ‘সাম্যবাদী’ কবিতাটি প্রথম কবে প্রকাশিত হয়?
A) ১৯২৪ খ্রিস্টাব্দে
B) ১৯২৩ খ্রিস্টাব্দে
C) ১৯১৬ খ্রিস্টাব্দে
D) ১৯২৫ খ্রিস্টাব্দে
3. ‘সাম্যবাদী’ কবিতাটি প্রথমে কোন কাব্যগ্রন্থে সংকলিত হয়?
A) দোলনচাঁপা
B) ভাঙার গান
C) সর্বহারা
D) সাম্যবাদী
4. কনফুসিয়াস ছিলেন
A) পারসিক দার্শনিক
B) চৈনিক দার্শনিক
C) ফরাসি দার্শনি
D) গ্রিক দার্শনিক
5. জরাথুস্ট্র প্রণীত পারসিকদের ধর্মগ্রন্থ হল–
A) ত্রিপিটক
B) জেন্দাবেস্তা
C) গ্রন্থসাহেব
D) বাইবেল
6. শিখদের সুবৃহৎ ধর্মগ্রন্থের নাম–
A) বাইবেল
B) গ্রন্থসাহেব
C) ত্রিপিটক
D) জেন্দাবেস্তা
7. সব শাস্ত্রের জ্ঞানের কথার খোঁজ যেখানে পাওয়া যাবে বলে সাম্যবাদী কবিতায় কবি জানিয়েছেন
A) ধর্মগ্রন্থে
B) মন্দিরে
C) মসজিদে
D) নিজের প্রাণে
8. মানুষ দেবতা–ঠাকুরকে যেখানে খোঁজে বলে ‘সাম্যবাদী কবিতায় কবি জানিয়েছেন –
A) বদ্ধ ঘরে
B) মৃত–পুথি–কঙ্কালে
C) মন্দিরের দেয়ালে
D) খোলা মাঠে
9. ‘সাম্যবাদী’ কবিতা অনুসারে মহা–গীতা গাইছেন–
A) নজরুল ইসলাম
B) চার্বাক মুনি
C) বাঁশির কিশোর
D) শাক্যমুনি
9. বুদ্ধগয়া যে নদীর তীরে অবস্থিত–
A) ফল্গু
B) শোন
C) গঙ্গা
D) কৃষ্ণা
10. সবচেয়ে শ্রেষ্ঠ মন্দির ও কাবা হল–
A) মানুষের মন মালিক
B) মানুষের হৃদয়
C) মানুষের শরীর
D) সবগুলিই
11. ‘এইখানে বসি গাহিলেন তিনি‘- তিনি যা গাইলেন–
A) মানব প্রেমের গান
B) বেদের সামগান
C) কোরাণের সাম গান
D) মানবের জয়গান
12. সত্য–মিথ্যা ঠিক বিকল্পটি নির্ণয় করো
(i) কনফুসিয়াস্ পারস্যের দার্শনিক ছিলেন ।
(ii) চার্বাক নাস্তিক্যবাদের প্রচারক ছিলেন ।
(iii) গ্রন্থ সাহেব শিখদের ধর্মগ্রন্থ ।
(iv) বেদ ছান্দস ভাষায় রচিত ।
A) সত্য, মিথ্যা, মিথ্যা, সত্য
B) মিথ্যা, সত্য, সত্য, সত্য
C) সত্য, সত্য, মিথ্যা, সত্য
D) মিথ্যা, মিথ্যা, সত্য, সত্য
13. সকলকালের জ্ঞান যেখানে আছে–
A) ধর্মগ্রন্থে
B) পুরানো গ্রন্থে
C) মানুষের মধ্যে
D) জগতের মধ্যে
14. ‘এইখানে বসে গাহিলেন তিনি কোরআনের সাম গান“-
এখানে তিনি হলেন–
A) আরব–দুলাল
B) যীশুখ্রিষ্ট
C) গৌতম বুদ্ধ
D) ঈসা মুসা
15. “এইখানে বসে
___________ পেল সত্যের পরিচয়।” –শূন্যস্থানে বসবে –
A) হজরত মহম্মদ
B) মহাবীর
C) ঈসা মুসা
D) নবী
16. ‘এই রণভূমে বাঁশির কিশোর গাহিলেন‘- যা গাইলেন
A) মানবের জয়গান
B) মানবেব প্রেমের গান
C) ধর্মের গান
D) মহাগীতা
17. “এইখানে বসে লুটাইয়া পড়ে সকল
__________” – শূন্যস্থানে বসবে
A) রাজা
B) মানুষ
C) রাজমুকুট
D) ধর্মগ্রন্থ
18. ‘খুঁজে পাবে সখা!’–যা খুঁজে পাবার কথা বলা হয়েছে–
A) সকল ধর্মের মানে
B) সকল ঈশ্বরকে
C) সকল ধর্মের কথা
D) সকল শাস্ত্র
19. ‘মানবের মহা–বেদনার ডাক‘ শুনে কে রাজ্য পরিত্যাগ করেন?
A) সম্রাট অশোক
B) ব্রজের রাখাল বালক
C) গৌতম বুদ্ধ
D) মহাবীর
20. “এই কন্দরে আরব–দুলাল শুনিতেন আহ্বান,”
–আরব–দুলাল হলেন–
A) দেবদূত
B) ঈসা মুসা
C) নবী
D) হজরত মহম্মদ
Jhuma